Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ জুলাই ২০২৩

ঢাকায় স্মার্ট বাংলাদেশ বিনিমাণে স্মার্ট কৃষির ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2023-06-22

২২জুন বৃহস্পতিবার কৃষি তথ্য সার্ভিসের আয়োজনে সিরডাপ মিলনায়তন, ঢাকায় স্মার্ট বাংলাদেশ বিনিমাণে স্মার্ট কৃষির ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার, কৃষি মন্ত্রণালয়, তিনি বলেন আমাদের দেশের কৃষি সম্প্রসারণ কর্মী যারা আছেন, তারা আদর্শ সম্প্রসারণ কর্মী। আমরা দুই কোটি মানুষকে স্মার্ট কার্ড দেব। স্মার্ট ফার্মিংয়ের জন্য বিশ্বে বড় বড় বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে চুক্তি করছি।

কৃষিপণ্য রপ্তানি প্রসঙ্গে কৃষি সচিব বলেন, সারা বিশ্বে বাংলাদেশের কৃষিপণ্য রপ্তানির অন্য আধুনিক ল্যাব, প্যাকিং হাউসসহ যত রকমের অবকাঠামো প্রয়োজন, আগামী দুই বছরের মধ্যে তা তৈরি হয়ে যাবে। এ দেশ থেকে আরেক দেশে রপ্তানি করার যে নূন্যতম সক্ষমতা সেটা আমাদের এখনো গড়ে উঠেনি। আমাদের উঙপাদন ভালো এটা সবাই বলে। কিন্তু রপ্তানির ক্ষেত্রে আমাদের দৈন্যতাও রয়েছে। এসব নিয়ে আমরা কাজ করছি। আশাকরি, আগামী দুই বছরের মধ্যে অন্যান্য দেশে পণ্য পরিবহণের সক্ষমতা আমরা গড়ে তুলতে পারব। তরুণরা কৃষিতে আসছে এটা ভালো লক্ষণ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- কৃষি তথ্য সার্ভিসের পরিচালক সুরজিত সাহা রায়। এছাড়া বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, বিএডিসির চেয়ারম্যান, আব্দুল্লাহ সাজ্জাদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, চ্যানেল আই এর বার্তা প্রধান ও মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ প্রমুখ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. আহসান উল্লাহ।